ভুল বুঝার হিসাব নিকাশ

কেউ যখন ভুল বুঝে তখন কেমন লাগে? কাউকে কোনো কিছু বলেছি সম্পূর্ণ ভালো মনে, এবং আন্তরিকভাবে। অথচ পরে তার কাছে থেকে সরাসরি, অথবা অন্য করোও মাধ্যমে জানতে পেরেছি যে, সে ওই কথাটাকে একেবারে অন্যভাবে নিয়েছে। আমার কথাটা ছিল পুরোপুরি পজিটিভ এঙ্গেল  থেকে, অথচ সে নিয়েছে নেগেটিভলি! যেই দৃষ্টিভঙ্গি থেকে আমি তাকে বলেছি, তার সাথে তার দৃষ্টিভঙ্গির পার্থক্য ১৮০ ডিগ্রি। আমি হয়তো বলেছি অনুরোধ হিসেবে, অন্যজন নিয়েছে আদেশ হিসেবে। আমি মনের কোনো অবস্থা শেয়ার করেছি হয়তো, কেবল হালকা হওয়ার জন্য, যেমন আমরা কাছে মানুষদের কাছে শেয়ার করি। দেখা গেলো সে মনে করে বসে আছে আমি তার কাছে অভিযোগ করছি! ব্যক্তিগত বা পারিবারিক জীবনে, কিংবা অফিসে, বেশ কয়েকবার এরকম situation এর মুখোমুখি হয়েছি।



এরকম ভুল বুঝার শিকার হলে আমার মধ্যে এক এক সময় এক এক রকম রিএকশন হয়।

কখনো প্রচন্ড রাগ লাগে! আমি বললাম কি আর সে বুঝলো কি!

কখন হই প্রচন্ড বিস্মিত। আরে আজব! আমি কি উনাকে এটা mean করেছি নাকি?

কখনও বা খুব মন খারাপ হয়েছে। মানুষ আমাকে নেগেটিভলি নিচ্ছে কোনো? প্রব্লেমটা কি আমার? নাকি অন্যদের?

আবার কখনো কখনো ভুল বুঝার ধরণটা এতটাই অবাস্তব ও অবিশ্বাস্য যে হাসিতে ফেটে পড়েছি। তবে বলা যায় যে আমার কাছে এই misunderstood হওয়ার ব্যাপারটা সবচেয়ে বিরক্তিকর, প্রচন্ড annoying বিষয়গুলোর মধ্যে একটা।



আমার কথায়, কাজে কিংবা এক্সপ্রেশনে আমার আশেপাশের মানুষ আমার নিতান্ত অনিচ্ছা সত্ত্বেও কখনো কখনো কষ্ট পেয়ে বসে। আমাকে ভুল বুঝে। সে সময় তার মনের মধ্যে কি ধরণের প্রতিক্রিয়া ঘুরপাক খায়?

সে হয়তো ভাবে, আসিফটা এরকম কোনো? 
এভাবে কেন বলবে? 
ও সবসময় কমপ্লেইনিং! 
আসিফ ভাই আমাকে command করলো কোনো? Request করতে পারতো! 
আমি ওকে কিভাবে দেখি, আর ও আমাকে কিভাবে দেখে।
etc. etc.



এবার একটু উল্টো করে ভাবি? Let's flip the script. আমিওতো অনেক সময় অন্যদের কথায় বা কাজে hurt হই। মনে করি, ও আমাকে এভাবে বললো ক্যান? ফ্যামিলির কারো ব্যবহারে মনে করি সে আমাকে ছোট করে, অপমান করে কথা বললো! কিংবা অফিসের কোনো কলিগের আচরণে মনে হয় আমাকে উনি disrespect করেছেন। আচ্ছা, আমাকে যেমন কখনো মানুষ ভুল বুঝে, আমিও তাকে সেরকম ভুল বুঝছি না তো? কারো আচরণে আমার মনে হয়েছে সে আমার উপর বিরক্ত, আসলে হয়তো সে অন্য কোনো কারণে upset , আমার সাথে কথা বলার সময় তার ওই এক্সপ্রেশনটা আমার চোখে পড়েছে। কোনো ফ্রেন্ডের হুট্ করে ফোন রেখে দেয়ায় ভেবেছি avoid করছে, এতো ভাব কিসের ওর? আসলে হয়তো আমার ধারণাই নেই ও কোনো পারিবারিক ইস্যুতে খুব স্ট্রেসড। আমাকে avoid করার ওর কোনও উদ্দেশ্যই ছিল না।



আমি তো চাই না কেউ আমাকে ভুল বুঝুক। আমার কোনো আচরণে কেউ যখন কষ্ট পায়, আমি তো চাই সে যেন আগেই নেগেটিভ চিন্তা না করে পজিটিভ চিন্তা করে। আমি এক্সপেক্ট করবো, সে যেন প্রথমেই আমাকে খারাপভাবে না নিয়ে ভাবে, হয়তো আসিফ এরকম mean করেনি।

আমি যেমনটা অন্যদের থেকে আশা করি, তারাও আমার থেকে তেমনটাই আশা করে নিশ্চয়ই। তাই করোও কথায় বা আচরণে কষ্ট পেলে, আগেই তার ব্যাপারে ২১টা নেগেটিভ পয়েন্ট মাথায় জমা না করে, কয়েকটা সম্ভাব্য ব্যখ্যা দাড়া করাই, যে কারণে তাকে হয়তো আমি ভুল বুঝছি।

আমি আমার পরিচিত মানুষদের কাছে সেটাই আশা করি। তাই তাদেরকেও সেটাই দেয়ার চেষ্টা করি।



আল্লাহ'র রাসূল (সঃ) বলেন,

"কোনো ব্যক্তি ততক্ষন পর্যন্ত মুমিন হতে পারে না, যতক্ষণ-না সে নিজের জন্য যা পছন্দ করে, ওপরের জন্য তা-ই পছন্দ করে।"



Comments

Popular posts from this blog

Sylhet 2009 (Day 3): The Other Side of the Fence

মন্ত্রমুগ্ধ

নূরের শহরে (২) - উপহারের রাত